ফুলবাড়ীতে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার প্রদান

প্রকাশিত: ৫:২০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০২১

ফুলবাড়ীতে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার প্রদান
 কুড়িগ্রাম প্রতিনিধিঃ ২৭ ডিসেম্বর বরেণ্য সব্যসাচি লেখক সৈয়দ শামসুল হক এর ৮৭ তম জন্মজয়ন্তী। তাঁর জন্মদিনে কুড়িগ্রামের ফুলবাড়ীতে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার- ২০২১ এর পুরস্কার প্রদান করা হয়েছে।
গত ৪ জুন ২০২১ সংবাদ সম্মেলন করে প্রয়াত দেশ বরেণ্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার প্রবর্তনের ঘোষণা করে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার।
পুরস্কারের আয়োজক পাঠাগারটির পক্ষ থেকে জানানো হয় এবছর পুরস্কারের জন্য মনোনয়ন পেতে আগ্রহী শিশু সাহিত্যককে ২০২০ সালে বাংলায় প্রকাশিত শিশুতোষ (ছড়া, কবিতা, গল্প, অনুবাদ, নাটক, জীবনী, উপন্যাস) যে কোন একটি বইয়ের ৫ কপি ডাকযোগে সাধারণ সম্পাদক, গীতিকার তৌহিদ -উল ইসলাম পাঠাগার, ডাকঘর -ফুলবাড়ী, জেলা কুড়িগ্রাম, এ ঠিকানায় ৩০ আগস্ট তারিখের মধ্যে পাঠাতে হবে। পরবর্তীতে ২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু দিবসে বিজয়ী হিসেবে বিশিষ্ঠ কবি ও শিশুসাহিত্যিক ফারুক নওয়াজকে নির্বাচিত করা হয়। এদিনই ঘোষণা করা হয় কবির জন্মদিন ২৭ ডিসেম্বর সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার প্রদান করা হবে।
ঘোষণানুযায়ী সোমবার ২৭ ডিসেম্বর দুপুর ২ টা থেকে গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগার সংলগ্ন মঞ্চে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সম্মানীয় অতিথি ছিলেন, দেশবরেণ্য কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার, কবি ও শিশুসাহিত্যিক স.ম শামসুল আলম, কুড়িগ্রাম সরকারি গ্রন্থাগারের লাইব্রেরিয়ান কে.এম মেহেদী হাসান, ভাওয়াইয়ার প্রাণপুরুষ ভূপতি ভূষণ বর্মা।
সভার মধ্যমণি ছিলেন পূর্ব চন্দ্রখানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের সভাপতি বিনোদ চন্দ্র রায়।
অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন উত্তরবঙ্গ জাদুঘর এর প্রতিষ্ঠাতা লেখক ও আইনজীবী এস.এম আব্রাহাম লিংকন। অনুষ্ঠানে গীতিকার তৌহিদ – উল ইসলাম পাঠাগারের পক্ষ থেকে সৈয়দ শামসুল হক শিশু সাহিত্য পুরস্কার-২০২১ এর বিজয়ী কবি ও শিশুসাহিত্যিক ফারুক নওয়াজের হাতে পুরস্কার(কুড়ি হাজার টাকা) ও সম্মাননা স্মারক তুলে দেন অতিথি বৃন্দ ও গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নুর মোহাম্মদ মিয়া।

এই সংবাদটি 108 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ