ডি-৮ দেশগুলোর শক্তিশালী অর্থনৈতিক জোট গঠনের যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২২

ডি-৮ দেশগুলোর শক্তিশালী অর্থনৈতিক জোট গঠনের যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডি-৮ভুক্ত দেশগুলোর একটি শক্তিশালী অর্থনৈতিক জোট হিসেবে অদ্ভুদয়ের যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে।
ডি-৮ মহাসচিব ইসিয়াকা আব্দুল কাদির ইমাম প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তাঁর সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে এলে তিনি এ কথা বলেন।
এ সময় উভয়েই সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য বাড়াতে অগ্রাধিকার বাণিজ্য চুক্তি (পিটিএ) বাস্তবায়নের প্রয়োজনীয়তার কথা পুনরুল্লেখ করেন।
বৈঠকের পর প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
প্রধানমন্ত্রী ও মহাসচিব এ সময় ডি-৮ ভুক্ত দেশগুলোর ব্যবসা, অর্থনীতি, বাণিজ্য, পরিবহন, কৃষি, পর্যটন, শিক্ষা ও জ্বালানীর মতো বিভিন্ন খাতগুলোর সম্ভাবনাকে কাজে লাগানোর প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।
ডি-৮ মহাসচিব বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করেন এবং আইসিটি খাতে এ দেশে যে অগ্রগতি হয়েতে তার ভূয়সী প্রশংসা করেন।
‘এ দেশের গবেষকরা খরা ও লবনাক্ত সহিষ্ণু ধান উদ্ভাবন করেছে’ উল্লেখ করে শেখ হাসিনা মহাসচিবকে বাংলাদেশের কৃষি খাতের সাফল্য সম্পর্কে অবহিত করেন।
তিনি আরো বলেন, বাংলাদেশ কৃষি খাতে ডি-৮ দেশগুলোর সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করতে পারে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডি-৮ মহাসচিবের দায়িত্ব গ্রহণের জন্য ইসিয়াকা আব্দুল কাদির ইমামকে ধন্যবাদ জানান।
এ সময় তিনি আগামী দিনগুলোতে বাংলাদেশের সভাপতিত্বে ডি-৮ এর গুরুত্বপূর্ণ আয়োজনগুলো পরিচালনায় বাংলাদেশের পূর্ণ প্রতিশ্রুতির কথা পুনরুল্লেখ করেন।
প্রধানমন্ত্রী ২০২১ সালের এপ্রিল মাসে বৈশ্বিক মহামারির মধ্যে ঢাকায় ভার্চুয়ালি দশম ডি-৮ সম্মেলনটি সফলভাবে সম্পন্ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।
এ সময় অ্যাম্বাসেডর-এট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

এই সংবাদটি 56 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ