যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন

প্রকাশিত: ১১:৫৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২২

যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি   এবং রাশিয়ার প্রেসিডেন্ট  পুতিনের শান্তি এবং যুদ্ধ বিরতি নিয়ে আলোচনার প্রস্তাব গ্রহণ করেছেন এবং তিনি এ বিষয়ে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন। জেলেনস্কির প্রেস সচিব সের্গেই নিকিফোরভ শনিবার এ কথা জানান।
সের্গেই নিকিফোরভ তার ফেসবুক একাউন্টে লিখেছেন, “আমাকে এই অভিযোগ এড়াতে হবে যে আমরা আলোচনায় অস্বীকৃতি জানিয়েছি। ইউক্রেন সব সময়ই শান্তি ও যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য প্রস্তুত রয়েছে এবং ছিল। এটি আমাদের স্থায়ী অবস্থান। আমরা রাশিয়ার প্রেসিডেন্টের প্রস্তাব মেনে নিয়েছি।”
নিকিফোরভ উল্লেখ করেন, আলোচনার জন্য স্থান ও সময় নির্ধারণ নিয়ে কথাবার্তা চলছে। যত তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, তত বেশি স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা থাকবে।
রুশ প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন, ইউক্রেনের সঙ্গে আলোচনার জন্য পুতিন একটি প্রতিনিধিদল পাঠাতে প্রস্তুত রয়েছেন।
তিনি বলেন, এই আলোচনার প্রাথমিক উদ্যোগ হিসাবে বেলারুশের রাজধানীতে বৈঠকের পরামর্শ দেয়া হয়, তবে ইউক্রেনীয় পক্ষ আলোচনার সম্ভাব্য স্থান হিসেবে ওয়ারশ’র প্রস্তাব দেয় এবং পরে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের অনুরোধে পুতিন বৃহস্পতিবার সকালে টেলিভিশনে দেয়া এক ভাষণে কিয়েভ দ্বারা আট বছর ধরে নির্যাতন ও গণহত্যা থেকে জনগণের সুরক্ষায় এই বিশেষ অভিযানের নির্দেশ দেন। পুতিন জোর দিয়ে বলেন, মস্কোর কিয়েভ দখলের কোন পরিকল্পনা নেই।

এই সংবাদটি 43 বার পঠিত হয়েছে

এ সংক্রান্ত আরও সংবাদ